সারাদেশ

রেলওয়ের ক্যাটারিং সেলের রমরমা ব্যবসা করছেন সাবেক মার্কেটিং উপপরিচালক কালীকান্ত ঘোষ

রেলওয়ের ক্যাটারিং সেলের রমরমা ব্যবসা করছেন সাবেক মার্কেটিং উপপরিচালক কালীকান্ত ঘোষ

 

বিশেষ প্রতিনিধি (Somoysokal) বাংলাদেশ রেলওয়ের ক্যাটারিং সেল সরকারের প্রাপ্ত রাজস্ব যথাযথ ভাবে না দেওয়ার গুরুতর অভিযোগ উঠেছে।  রেলের সাবেক উপপরিচালক (মার্কেটিং) কালীকান্ত ঘোষের নেতৃত্বে ঊর্ধ্বতন কিছু দুনির্তীবাজ কমর্কতার যোগসাজশে সরকারকে নাম মাত্র রাজস্ব দিয়ে বিশাল অংকের টাকা ভাগবাটোয়ারা করে নিচ্ছে।

সোনার বাংলা এক্সপ্রেস, পঞ্চগড় এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস এ-ই পাঁচ টি ট্রেন বাংলাদেশ রেলওয়ের রেল ভবন হইতে রেলওয়ে ক্যাটারিং ও টুরিজম সেল গঠন করে ব্যবসা পরিচালনা করছে। উক্ত ট্রেন ৫ টিতে সরেজমিনে খবর নিয়ে জানা যায় সাবেক উপ-পরিচালক (মার্কেটিং) কালীকান্ত ঘোষকে সোনার বাংলা ট্রেন থেকে ৪ লক্ষ টাকা, বনলতা ট্রেন থেকে প্রতি মাসে ৩ লক্ষ টাকা, পঞ্চগড় এক্সপ্রেস থেকে ২ লক্ষ টাকা, কুড়িগ্রাম এক্সপ্রেস থেকে ২ লক্ষ টাকা ও বেনাপোল এক্সপ্রেস থেকে ২ লক্ষ টাকা নিয়ে থাকে। মোট ৫ টি ট্রেন থেকে মোট ১৩ লক্ষ টাকা প্রদান করে হয়।  তাহলে এক বছরে ১ কোটি ৫৬ লক্ষ টাকা এ-ই পাঁচ টি ট্রেন থেকে লভ্যাংশ নিয়ে থাকে সাবেক উপ-পরিচালক (মার্কেটিং) কালীকান্ত ঘোষ। আর এই বিশাল লাভ থেকে বাংলাদেশ রেলওয়েকে প্রতি বছর লাইসেন্স ফি বাবদ ৪ লক্ষ টাকা প্রদান করা হয়। বাকী টাকা সাবেক উপ-পরিচালক কালীকান্ত ঘোষ সহ ৪/৫ জন ঊর্ধ্বতন কিছু দুনির্তীবাজ কমর্কতা ভাগ করে নিয়ে থাকে।

এই ভাগের মূল হোতা কালী কান্ত ঘোষ। সাবেক উপ-পরিচালক কালীকান্ত ঘোষ সরকারী চাকুরী থেকে গত ১ বছর আগে অবসরে গেলেও এখনো সাবেক ডিজি ডি এন মজুমদারের আর্শিবাদে ক্যাটারিং ব্যবসা রেলওয়ে ক্যাটারিং সেলের নাম ব্যবহার করে পরিচালনা করে আসছে। খবর নিয়ে জানা যায় সাবেক ডিজি ডি এন মজুমদারকে প্রতি মাসে ২ লক্ষ টাকা করে ক্যাটারিং ব্যবসা থেকে এখনো প্রদান করে আসছেন, বিশ্বত সুত্রে আরো জানা যায় যে সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) জনাব জাহান মিয়া কে এই পাঁচটি গাড়ীর আয় থেকে প্রতি মাসে ৩ থেকে ৪ লক্ষ টাকা প্রদান করে কালীকান্ত ঘোষ। একজন সাবেক রেল কর্মকর্তা কিভাবে রেলওয়ে ক্যাটারিং সেল পরিচালনা করতে পারেন। অবসর গ্রহনের পর উক্ত ২ কর্মকর্তা চুক্তি ভিত্তিক নিয়োগ নিয়ে ব্যবসা পরিচালনার ক্যাটারিং কোম্পানি গঠন করার তৎপরতা চালাচ্ছে।

উক্ত ট্রেন ৫ টিতে খুবই নিম্ন মানের খাবার বিক্রি করে থাকে। ট্রেনে শুধু রমজান মাস ছাড়া আর কোন সময়ে ভাত এবং বিরিয়ানী বিক্রির অনুমতি না থাকলেও উক্ত ট্রেন পাচঁটিতে ফুটপাত দোকান থেকে বিরিয়ানী ক্রয় করে নিম্ন মানের খাবার বিক্রি করা হয়।

জনাব মিয়া জাহান প্রাক্তন অতিঃ মহাপরিচালক (অপারেশন), প্রাক্তন উপ-পরিচালক (মার্কেটিং) কালিকান্ত ঘোষ সহ আরো ৪/৫ জন কর্মকর্তার নামে অভিযোগ করা হয় উক্ত ক্যাটারিং এর গাড়ীগুলোতে বেয়ারা নিয়োগ দেওয়ার জন্য। প্রতি বেয়ারা থেকে ১ লক্ষ টাকা করে নেন তারা। বনলতা ট্রেনের ক্যাটারিং সেলের ম্যানেজার জনাব মোঃ জনির সাথে আলাপ কের জানা যায় ম্যানেজার নিয়োগের সময় তার কাছ থেকে ৫ (পাঁচ) লক্ষ টাকা নেয়া হয়। নিয়োগের সময় আমাকে সরকারী চাকরী বলে জানানো হয়। কিন্তু এখন দেখি এটা আজকে আছে কালকে নাই। এই ভাবে ক্যাটারিং সেলের ৫ টি ট্রেনে সোনার বাংলা সহ ১২০ জন বেয়ারা কর্মকর্তা আছে। প্রত্যেক বেয়ারা থেকে সরকারী চাকরীর কথা বলে এক থেকে দের লক্ষ টাকা নেয়া হয়। এই সকল ম্যানেজারের মাসিক টার্গেট দেওয়া আছে বলে ম্যানেজার গণ এই প্রতিবেদক কে জানান।

যাত্রী কল্যাণ সমিতির সদস্য জনাব মকাররম জানান রেলের ক্যাটারিং সার্ভিসের ব্যাপারে অনেক অভিযোগ আমরা যাত্রীদের নিকট থেকে পেয়ে থাকি। বিশেষ করে সোনার বাংলা, বনলতা,কুড়িগ্রাম ও পঞ্চগড় এক্সপ্রেসের সার্ভিস খুব খারাপ। খাবারের মান খুবই নিন্মমানের। ট্রেনে আকস্মিক পরিদর্শনে গিয়ে দেখা যায় প্রতিটি বয় বেয়ারা খাবার বিক্রির পরিবর্তে বিনা টিকেটে যাত্রী পরিবহনে আগ্রহী বেশী।

রেল সূত্রে জানা যায়, রেলওয়ের একজন নিয়মিত যাত্রী দুর্নীতি দমন কমিশন, চেয়ারম্যান সেগুনবাগিচা, ঢাকা বরাবরে বাংলাদেশ রেলওয়ে ক্যাটারিং সার্ভিসের বানিজ্য করে প্রাক্তন অতিঃ মহাপরিচালক (অপারেশন) মোঃ মিয় জাহান সহ কয়েকজন এর বিরুদ্ধে সরকারের বৎসরে ৬,৮৫,৪৪,০০০/- (ছয় কোটি পঁচিশ লক্ষ চুয়াল্লিশস হাজার) টাকা আত্মসাতের অভিযোগ দায়ের করেন। অভিযোগের অনুলিপি রেল সচিব সহ সরকারের বিভিন্ন দপ্তরে প্রেরণ করেন। কিন্তু অদৃশ্য শক্তির বলে সেই অভিযোগ তদন্তের মুখ দেখেনি।

দুদকের উক্ত চিঠির জবাবে তৎকালীন অতিরিক্ত মহাপরিচালক মিয়া জাহান ও উপ-পরিচালক মার্কেটিং কালীকান্ত ঘোষ রেলওয়ের দাখিলকৃত ভাড়া দেয়া ছাড়া অন্য কোন ইনকাম এই ৫ টি গাড়ী থেকে হয় না, বলে দুদকের চিঠির জবাব দেন। এই বিষয়ে রেলওয়ের নাম প্রকাশ না করার শর্তে একাধিক কর্মকর্তা বলেন, বাংলাদেশ রেলওয়ে ক্যাটারিং সেল নামে সরকারের কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে এবং লুটপাট চলছে। ক্যাটারিং সেল গঠনের কোন গেজেট নাই এবং জনবল মন্জুরী নাই। সরকারি চাকুরিজীবিদের চাকুরীর পাশাপাশি ব্যবসা করে কোটি কোটি টাকা অবৈধভাবে আয়ের একটি পথ করে দিয়েছে। বাংলাদেশ রেলওয়ে যে সকল কর্মকর্তা এই ক্যাটারিং সেলের সাথে জড়িত তাদের সম্পদের হিসাব নিলে বুঝা যাবে এরা কত টাকার মালিক হয়েছেন।

অনুসন্ধানে গিয়ে দেখা যায়, পদ মন্জুরি না থাকায় সাবেক রেল সচিব জনাব সেলিম রেজা কে ম্যানেজ করে কালীকান্ত ঘোষ ও রশিদা সুলতানা গণি বাংলাদেশ রেলওয়ে ক্যাটারিং সেলকে ক্যাটারিং কোম্পানিতে রুপান্তর করে অবসরে যাওয়ার পরও চুক্তি ভিত্তিক চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগের জন্য তদবির করেছিল।

অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনে পর্যটন কর্পোরেশন বিগত ৪ বৎসর সুনামের সাথে ব্যবসা পরিচালনা করলেও রেলওয়ের ৫ কর্মকর্তা ব্যাক্তিগত স্বার্থের কারণে পর্যটন কর্পোরেশনকে সার্ভিস চলমান রাখার মেয়াদ বৃদ্ধি করে নাই। রেলওয়ে সাবেক যুগ্ন মহাপরিচালক (অপারেশন) রশিদা সুলতানা গণি, সাবেক উপ-পরিচালক (মার্কেটিং) কালিকান্ত ঘোষ সহ আরও ৩ কর্মকর্তা ব্যক্তিগত স্বার্থের কারণে পর্যটন কর্পোরেশন এর সাথে  চুক্তি নবায়ন করতে দেননি।

জানা যায়, রেলওয়ে সাবেক সচিব জনাব সেলিম রেজা সাহেব নিজে একান্ত প্রচেষ্টায় পর্যটন কর্পোরেশনের চুক্তি নবায়নের জন্য বারবার সভা করলেও উক্ত কর্মকর্তা গনের কারনে পর্যটন কর্পোরেশনের চুক্তি নবায়ন করেতে পারেনি। সোনার বাংলা ট্রেন থেকেও প্রতি মাসে ৬ লক্ষ টাকা দেয়া হয়।

এ-ই বিষয়ে অর্থ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব বলেন, সরকারী চাকুরীর বিধানের মধ্য কোন কর্মকর্তা অর্থমন্ত্রনালয়ের অনুমোদন ছাড়া ট্রেনে কোন খাবার জি-১ রশিদ ছাড়া বিক্রি করতে পারবে না। যদি কেউ বিক্রি করে তাহা আইনত দন্ডনীয় এবং যারা এধরনের বিক্রি বা লেনদেনের অনুমতি দিবে তারাও একই ধরনের অপরাধী। এই বিষয়টি তদন্ত করলে বিভাগীয় মামলা পর্যন্ত হতে পারে।

বাংলাদেশ অডিট অধিদপ্তরের ডেপুটি ডাইরেক্টর সাথে আলাপকালে তিনি বলেন, রেলওয়ে ক্যাটারিং সেলের নামে কয়েকজন কর্মকর্তা সরকারী নিয়ম অমান্য করে এই কান্ড করছে। এই বিষয়টি অডিটের নজরে এসেছে, আমরা বিষয়টি গুরুত্ব সহকারে দেখবো।

এ-ই ব্যাপারে ডিডি মার্কেটিংয়ের সাথে মুঠোফোনে যোগাযোগ করে কালীকান্ত ঘোষের কথা জানতে চাইলে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার জন্য।

এ-ই বিষয়ে জানার জন্য কালিকান্ত ঘোষের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এখন অবসরে আছি। এইসব বিষয়ে  উদ্দর্তন কতৃপক্ষের সঙ্গে কথা বলতে বলে ফোনের সংযোগ টি কেটে দেন।

ডিজিডি এন মজুমদার ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক অপারেশন মিয়া জাহানের বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে উনাদের বক্তব্য জানতে বারবার  যোগাযোগ করে বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ-ই বিষয়ে, রেলের মহাপরিচালক কামরুল আহসানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, নতুন যোগদান করাতে কিছু বলতে পারছেন না, তবে বিষয়টি খতিয়ে দেখবেন।

Back to top button