আন্তর্জাতিক

ইউক্রেনে হামলার জন্য অজুহাত তৈরির ফন্দি আঁটছে রাশিয়া : যুক্তরাষ্ট্র

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইউক্রেন আক্রমণের জন্য অজুহাত তৈরির ফন্দি আঁটছে রাশিয়া। ইউক্রেনের সামরিক বাহিনীর বিরুদ্ধে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বা খোদ রাশিয়ার ওপর হামলার মিথ্যা অভিযোগ তুলে তা করা হতে পারে।

যুক্তরাষ্ট্রের বক্তব্য মতে, রাশিয়া যেসব বিকল্প বিবেচনা করছে বলে ধারণা করা হচ্ছে, তার একটি হচ্ছে সাজানো হামলা ঘটিয়ে তার ছবি তোলা। এ ছাড়া বিস্ফোরণের এমন বিশদ ছবি বানানো, যাতে অসংখ্য হতাহত দেখানো হবে ৷ এগুলো তখন ইউক্রেনের ওপর হামলাকে ন্যায্যতা দেওয়ার জন্য ব্যবহার করা হতে পারে।

মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার নিরাপত্তা সংস্থার তৈরি করা ওই পরিকল্পনায় ইউক্রেনের কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ তৈরি করার জন্য পূর্ব ইউক্রেনের দনবাসে বেসামরিক হতাহতের চিত্র দেখানো হবে। এ অভিযোগের জবাবে রাশিয়া বলেছে, তারা কোনো মিথ্যা অভিযানের পরিকল্পনা করছে না।

ইউক্রেন সীমান্তের কাছে রুশ বাহিনীর ব্যাপক সেনা ও অস্ত্র সমাবেশে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা উদ্বিগ্ন। রাশিয়া প্রতিবেশী দেশটিতে আগ্রাসনের পরিকল্পনার কথা অস্বীকার করে বলেছে, তাদের সেনারা নিয়মিত মহড়ার জন্য সেখানে রয়েছে। বর্তমানে ইউক্রেন সীমান্তে রুশ সেনার সংখ্যা প্রায় এক লাখ। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ-ও বলেছেন, এটি রাশিয়ার বিবেচনা করা বিকল্পগুলোর মধ্যে একটি মাত্র। তারা রাশিয়াকে দেশটির ‘পরিকল্পিত পদক্ষেপ থেকে বিরত করার’ প্রয়াসেই এটি প্রচার করছেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, এসব মার্কিন গোয়েন্দা তথ্য ইউক্রেনকে অস্থিতিশীল করার জন্য রাশিয়ার অনাকাঙ্ক্ষিত আগ্রাসন এবং গোপন তৎপরতার সুস্পষ্ট ও ভয়াবহ প্রমাণ।

সূত্র : বিবিসি।

Back to top button