বিনোদন

ক্যান্সারজয়ী এই দশ তারকার কথা জানতেন?

আজ বিশ্ব ক্যান্সার দিবস [৪ ফেব্রুয়ারি]। এন্ড্রু কিশোর, চ্যাডউইক বসম্যান, ইরফান খানসহ অনেক তারকাকেই কেড়ে নিয়েছে এই কঠিন রোগ। আবার সাবিনা ইয়াসমিন, হিউ জ্যাকম্যান, মনীষা কৈরালাদের মতো অনেকেই পরাজিত করেছেন ক্যান্সারকে। বাংলাদেশ, বলিউড ও হলিউডের ক্যান্সারজয়ী তারকাদের নিয়ে লিখেছেন লতিফুল হক

সাবিনা ইয়াসমিন

২০০৭ সালের জুলাই মাসে বাংলা গানের কিংবদন্তি শিল্পী সাবিনা ইয়াসমিন ক্যান্সারে আক্রান্ত হন।

তাঁর নন-হজকিন লিম্ফোমা [এক ধরণের রক্তের ক্যান্সার] ধরা পড়ে। পরে উন্নত চিকিত্সার জন্য তাকে নেওয়া হয় সিঙ্গাপুর। চার মাস চিকিত্সা শেষে সুস্থ হয়ে দেশে ফেরেন গায়িকা।

 

ndtv24.com২০০৭ সালে ক্যান্সারে আক্রান্ত হন সাবিনা

সাইদুস সালেহিন খালেদ সুমন

‘বেসবাবা’খ্যাত সুমন অদম্য এক যোদ্ধা। ২০১১ সালে ‘অর্থহীন’-এর চতুর্থ অ্যালবাম মুক্তির সময় তাঁর স্বাস্থ্যের অবনিত হতে থাকে। পরে গায়ক জানান, তিনি পাকস্থলি ক্যান্সারে আক্রান্ত। অস্ত্রোপচার ও কেমেথেরাপির মধ্য দিয়ে যেতে হয়। পরে তাঁর ক্যান্সার আবার ফিরে আসে। পাঁচ বছরে মোট ১২টি অস্ত্রোপচার করতে হয় তাকে। এছাড়াও থাইল্যান্ডে সড়ক দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত হন। তবে কিছুই তাকে থামাতে পারেনি, প্রবল বিক্রমে গেল বছর মঞ্চে ফিরেছেন।

ndtv24ক্যান্সার বেজবাবাকে পরাজিত করতে পারেনি

মনীষা কৈরালা

২০১২ সালে জরায়ুমখ ক্যান্সারে আক্রান্ত হন হিন্দি ছবির জনপ্রিয় অভিনেত্রী মনীষা কৈরালা। রোগ ধরা পড়ার সময় মনীষা ছিলেন নিজের দেশ নেপালে। প্রচণ্ড দুর্বল বোধ করায় স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। এরপর নেওয়া হয় মুম্বাইয়ের জাসলক হাসপাতালে। পরে উন্নত চিকিত্সার জন্য নেওয়া হয় যুক্তরাষ্ট্রে। একই বছরের ১০ ডিসেম্বর তাঁর সফল অস্ত্রোপচার হয়। রোগ থেকে সেরে উঠে ক্যান্সার সচেতনতা নিয়ে কাজ করেন মনীষা।

ndtv24মনোবল হারাননি মনীষা

সোনালি বেন্দ্রে

২০১৮ সালে ‘সারফারোশ’ অভিনেত্রী ভক্তদের দুঃসংবাদ দেন—ক্যান্সারে আক্রান্ত তিনি। নেওয়া হয় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। প্রায় ছয় মাস চিকিত্সা শেষে সুস্থ হন তিনি। ‘ক্যান্সার আমার পুরো পেটে ছড়িয়ে পড়ে। চিকিত্সক বলেছিলেন মাত্র ৩০ শতাংশ সুযোগ আছে পুরোপুরি সুস্থ হওয়ার। কিন্তু আমি হাল ছাড়িনি, মনে হয়নি মারা যাব,’ পরে এক সাক্ষাত্কারে বলেন সোনালী।

ndtv24সোনালি বেন্দ্রে

অনুরাগ বসু

‘গ্যাংস্টর’, ‘লাইফ ইন আ মেট্রো’, ‘বরফি’খ্যাত এই বাঙালি পরিচালক রক্তের ক্যান্সারে আক্রান্ত হন ২০০৪ সালে। মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালে হয় তাঁর চিকিত্সা। তখন চিকিত্সকরা বলেছিলেন, মাত্র দুই মাস বাঁচবেন তিনি! তবে নিজের অদম্য মনোবল আর চিকিত্সকদের প্রচেষ্টায় কয়েক মাসে সুস্থ হয়ে ওঠেন। অনুরাগ এখনো দাপটের সঙ্গে ছোট ও বড় পর্দার জন্য কাজ করে যাচ্ছেন।

ndtv24অনুরাগ বসুর একাধিক ছবিতে গেয়েছেন বাংলাদেশের জেমস

সঞ্জয় দত্ত

হিন্দি ছবির অন্যতম ব্যবসাসফল অভিনেতা সঞ্জয় দত্ত। ২০২০ সালে তাঁর ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবরে ভেঙে পড়েন ভক্তরা। তবে দ্রুতই সেরে ওঠেন তিনি। সঞ্জয় চিকিত্সা নিয়েছেন মুম্বাইতেই। তাঁর চিকিত্সা সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়নি। সুস্থ হয়ে অভিনেতা ফের দাপটের সঙ্গে কাজ করছেন চলচ্চিত্রে।

ndtv24ফুসফুস ক্যান্সার থেকে সেরে উঠে চুটিয়ে কাজ করছেন সঞ্জয়

রিটা উইলসন

২০১৫ সালে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন অভিনেত্রী ও অস্কারজয়ী তারকা টম হ্যাংকসের স্ত্রী রিটা উইলসন। ২০২০ সালে ক্যান্সার মুক্ত হওয়ার পাঁচ বছর উদযাপন করেন তিনি।

ndv24রিটা উইলসন

জেন ফন্ডা

দীর্ঘদিন ধরে নানা ধরণের শারীরিক জটিলতায় ভুগেছেন দুইবার অস্কারজয়ী অভিনেত্রী ও পরিবেশকর্মী জেন ফন্ডা। ২০১৯ সালে দেওয়া এক সাক্ষাত্কারে অভিনেত্রী জানান, ২০১০ সালে স্তন ক্যান্সার ধরা পড়ে তাঁর। তবে এতে দমে যাননি, লড়ে যাচ্ছেন সাহস নিয়ে। ৮৪ বছর বয়সী অভিনেত্রী মনে করেন রোগব্যাধির সঙ্গে বসবাস জীবনের ‘চলমান প্রক্রিয়া’।

ndtv24জেন ফন্ডা মনে করেন রোগের সঙ্গে লড়াই জীবনের চলমান প্রক্রিয়া

হিউ জ্যাকম্যান

২০১৩ সালে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হন অস্ট্রেলিয়ান অভিনেতা। ২০১৪ সালে আবারও তাঁর শরীরে ক্যান্সারের উপস্থিতি ধরা পড়ে। দুইবারই চিকিত্সা শেষে সুস্থ হয় তিনি। তবে ক্যান্সারের ঝুঁকি কমাতে ভক্তদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার তাগিদ দিয়েছেন ‘উলভারিন’।

ndtv24নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করেন হিউ জ্যাকম্যান

সোফিয়া ভারগারা

২০০০ সালে মাত্র ২৮ বছর বয়সে ক্যান্সার আক্রান্ত হন সোফিয়া ভারগারা। তবে সে খবর প্রকাশ করেন এগার বছর পর ২০১১ সালে। ‘আমি রোগাক্রান্ত হওয়ার কারণে খবরে থাকতে চাইনি। ক্যান্সার কোনো সহজ বিষয় না। এই রোগ হলে কীসের মধ্যে দিয়ে যেতে হয় সেটা কাউকে বোঝানো সম্ভব না,’ বলেন অভিনেত্রী। থায়রয়েড ক্যান্সার থেকে সেরে উঠে গেল দুই দশক ধরে ক্যান্সার সচেতনতায় কাজ করছেন তিনি।

ndtv24

সোফিয়া ভারগারা এখন ক্যান্সার নিয়ে সচেতনতা তৈরিতে কাজ করেন

Back to top button