আন্তর্জাতিক

লিথুয়ানিয়ায় সেনা পাঠাচ্ছে জার্মানি

রাশিয়া ও ইউক্রেন উত্তেজনা নিয়ে জার্মানি চিন্তিত। গত কিছুদিনে রাশিয়া ইউক্রেন সীমান্তে সেনার সংখ্যা আরও বাড়িয়েছে। আর এই ভয় থেকেই লিথুয়ানিয়ায় সেনা পাঠাচ্ছে জার্মানি।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেশট রবিবার একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এ বিষয়ে লিথুয়ানিয়ার সঙ্গে আলোচনাও শুরু হয়েছে। তবে এই পরিস্থিতিতে ইউক্রেনকে অতিরিক্ত অস্ত্র দেওয়া হবে না বলেই সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। লিথুয়ানিয়া একসময় সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল। সোভিয়েতের পতনের পর তা আলাদা দেশে পরিণত হয়। দীর্ঘদিন ধরেই জার্মানির একটি সেনা বেস আছে লিথুয়ানিয়ায়। বস্তুত জার্মানিই একমাত্র ন্যাটোর দেশ, যাদের সেনা লিথুয়ানিয়ায় আছে।

রাশিয়ার সীমান্তবর্তী লিথুয়ানিয়ায় অতিরিক্ত সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। এ বিষয়ে লিথুয়ানিয়ার সঙ্গে আলোচনাও শুরু হয়েছে। সব ঠিক থাকলে আগামী কয়েক দিনের মধ্যেই জার্মান সেনা লিথুয়ানিয়ায় পৌঁছে যাবে। যোগ দেবে জার্মান বেসের অন্য সেনাদের সঙ্গে।

 

জার্মান প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, আমেরিকা ইতোমধ্যেই জার্মানি, পোল্যান্ড এবং রোমানিয়ায় অতিরিক্ত মার্কিন বাহিনী পাঠিয়ে দিয়েছে। পাশাপাশি ইউরো ফাইটারদের একটি দল রোমানিয়ায় পাঠিয়েছে ন্যাটো। যে কোনো সমস্যায় যারা দ্রুত পদক্ষেপ নিতে পারে।

Back to top button