Uncategorized

নারায়ণগঞ্জে আওয়ামী বিএনপি পন্থী আইনজীবীদের হাতাহাতি 

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালন করাকে কেন্দ্র করে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় বিএনপি ও আওয়ামী লীগপন্থী আইনজীবীদের মাঝে ধাক্কাধাক্কি ও ঠেলাঠেলির ঘটনা ঘটেছে। একই সাথে বিএনপির কর্মসূচিকে পন্ড করে দেয়া হয়েছে।

সোমবার (৫ জুন) দুপুরে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সেলিম ওসমান বারভবনের নিচ তলায় এই ঘটনা ঘটে। তবে শেষ পর্যন্ত বড় কোনো ঘটনা ঘটেনি। নিজেরাই শান্ত হয়ে যার যার অবস্থানে চলে যান।

আইনজীবীদের সাথে কথা বলে জানা যায়, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সেলিম ওসমান বার জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে ভবনের নিচ তলায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

যথারীতি তাদের এই কর্মসূচি শুরু হয় এবং প্রায় ঘণ্টাখানেক সময় ধরে তাদের এই কর্মসূচি চলে। আর এই কর্মসূচি চলার এক পর্যায়ে আওয়ামী লীগপন্থী আইনজীবী অ্যাডভোকেট সুইটি ইয়াসমিন নামাজের কথা বলে মাইক বন্ধ করে দেন। পরে বিএনপি পন্থী আইনজীবীরা এগিয়ে এসে মাইক চালু করতে বললে তাদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। এক পক্ষের আইনজীবীরা অন্য পক্ষের আইনজীবীদের উপড় তেড়ে যান।
এক পর্যায়ে অ্যাডভোকেট সুইটি ইয়াসমিনের সাথে আওয়ামী লীগপন্থী আরও অনেক আইনজীবী যোগ দেন। সেই সাথে বিএনপি ও আওয়ামী লীগপন্থী আইনজীবীদের মাঝে ধাক্কাধাক্কি ও ঠেলাঠেলির ঘটনা ঘটে। পাল্টাপাল্টি স্লোগান চলে। একই সাথে বিএনপিপন্থী আইনজীবীদের ব্যানার খুলে ফেলে দেয়া হয়। তাদের কর্মসূচি বন্ধ করে দেয়া হয়।
শেষ পর্যন্ত কর্মসূচিতে অতিথি হিসেবে উপস্থিত থাকা নেতারা বক্তব্য দেয়ার আর সুযোগ পাননি। পরবর্তীতে পরিস্থিতি শান্ত হয়ে আসলে আইনজীবীরা যার অবস্থানে চলে যান।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী ফোরামের সভাপতি অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির বলেন, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে আওয়ামী লীগের আইনজীবীরা বাধা দিয়ে বন্ধ করে দিয়েছে। তারা তাদের ক্ষমতা প্রদর্শন করেছে।

এ বিষয়ে বিএনপিপন্থী নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান বলেন, আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলাম। আওয়ামী লীগের আইনজীবীরা অতর্কিতভাবে এসে আমাদের কর্মসূচি বন্ধ করে দেয়। তারা তাদের স্বৈরাচারী মনোভাব প্রকাশ করেছেন।
আওয়ামী লীগপন্থী আইনজীবী ও নারায়ণগঞ্জ

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহসিন মিয়া বলেন, তারা নামাজের সময় মাইক বাজিয়ে পোগ্রাম করেছিলো। আমাদের সাধারণ আইনজীবী প্রথমে তাদেরকে ভালোভাবে বললেও তারা মাইক বাজানো বন্ধ করছিলো না। পরে সাধারণ আইনজীবী পক্ষে আমরা এসে মাইক বন্ধ করেছি। তাদের কর্মসূচি বন্ধ করে দেয়া হয়।

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল বলেন, বিএনপির আইনজীবীরা সমিতির অনুমতি ছাড়াই কর্মসুচি পালন করেছিলো। তাই সাধারণ আইনজীবীদের সুবিধার্তে তাদেরকে কর্মসূচি বন্ধ করার জন্য বলা হয়েছে।

Back to top button