সারাদেশ

বাঙালি জাতির ইতিহাসের সেরা রাজনৈতিক দল আওয়ামী লীগ- সাহাব উদ্দিন

 

স্টাফ রিপোর্টার(Somoysokal)আওয়ামী লীগের ইতিহাস নিয়ে আওয়ামী লীগ মো. সাহাব উদ্দিন বলেন, বাঙালি জাতির ইতিহাসের সেরা রাজনৈতিক দল হলো আওয়ামী লীগ। আওয়ামী লীগের ইতিহাসে বঙ্গবন্ধু ছিলো অবিসংবাদিত নেতা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’কে ১৯৭৫ সালে সপরিবারে হত্যার পর আওয়ামী লীগের অবস্থা ছিলো বেহাল। এই অবস্থায় দলের হাল ধরেছিলেন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। তিনি হাল ধরেছিলেন বলেই আজকে আওয়ামী লীগ একটি জনপ্রিয় দল।

কুতুবপুর ইউনিয়ন পূর্ব দেলপাড়া পঞ্চায়েত কমিটির সভাপতি লীগ মো. সাহাব উদ্দিন, আওয়ামী লীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে একটি বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন।

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, পশ্চাৎপদ ও ভ্রান্ত দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে জন্ম নেওয়া পাকিস্তানে পূর্ব বাংলার জনগণের অধিকার আদায়ের লক্ষ্য নিয়ে ১৯৪৯ সালের ২৩ জুন পুরনো ঢাকার কেএন দাস লেনের রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ নামে দলটির প্রতিষ্ঠা হয়।

নেতৃত্বের ধারাবাহিকতার এক পর্যায়ে শেখ মুজিবুর রহমানই আওয়ামী লীগের নেতৃত্বে আসেন। ১৯৬৬ সালের সম্মেলনের মধ্য দিয়ে তিনি আওয়ামী লীগের নেতৃত্ব পান এবং সভাপতি নির্বাচিত হন। শেখ মুজিবের নেতৃত্বেই আওয়ামী লীগ অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ নীতির ওপর ভিত্তি করে আন্দোলন-সংগ্রামে অগ্রসর হতে থাকে।

সালাউদ্দিন ভূইয়া আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা এবং ৩ নভেম্বর জাতীয় চার নেতাকে হত্যার পর নেতৃত্ব শূন্যতায় পড়ে আওয়ামী লীগ। নেতৃত্বের এই শূন্যতা থেকেই দলের মধ্যে একাধিক ভাঙন, গ্রুপিং ও বহু ধারায় বিভক্তি দেখা দেয়। দলের চরম ক্রান্তিকালে ১৯৮১ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন।

Back to top button