সারাদেশ

নাসিকে নগর যুব কাউন্সিল গঠিত হতে যাচ্ছে

প্রেস বিজ্ঞপ্তি

বাংলাদেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ হল তরুণ সম্প্রদায়। আমাদের জাতীয় উন্নয়ন নীতিসমূহ তরুণদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে সুযোগ নিশ্চিত করেছে, ফলে স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে তরুণদের সম্পৃক্ততার প্রক্রিয়া শুরু হয়েছে।

তাই এ প্রকল্পটির অধীনে নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রাজশাহী এবং রংপুর; মোট চারটি শহরে নগর যুব কাউন্সিল গঠন করার উদ্দেশ্যে সিরাক-বাংলাদেশ জাতিসংঘের ইউএনডিইএফ ও ইউএনহ্যাবিটেট এর সহায়তায় দুই বছরব্যাপী ‘Advancing Engagement by Setting Up Urban Youth Councils In Bangladesh’ শীর্ষক প্রকল্পের অবহিতকরণ সভা রবিবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন সিরাক-বাংলাদেশ এর সাথে যৌথভাবে প্রকল্প পরিচিতি সভা আয়োজন করা হয়।

উক্ত প্রকল্প পরিচিতি সভায় সভাপতিত্ব করেন, সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম সৈকত এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এর মাননীয় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। অন্যান্য অতিথিদের মধ্যে সিরাক-বাংলাদেশ এর সহকারী পরিচালক মোঃ সেলিম মিয়া (প্রোগ্রাম), নগর পরিকল্পনাবিদ মোঃ মঈনুল ইসলাম, ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রিয়াদ হাসান, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ রুহুল আমিন, শাওন অংকন (কাউন্সিলর, সংরক্ষিত আসন- ২২,২৩,২৪), সানিয়া আক্তার (কাউন্সিলর, সংরক্ষিত আসন- ২৫,২৬,২৭)।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকার পঞ্চাশ জন তরুণকে নিয়ে গঠিত এক অস্থায়ী টাস্কফোর্সের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় এই সভার মাধ্যমে।

সভায় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও বাংলাদেশ সরকারের উন্নয়ন পরিকল্পনাসমূহকে বাস্তবে রূপদান করতে তরুণদের সক্রিয় অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি এই নগর যুব কাউন্সিল গঠণে সিটি কর্পোরেশনের সর্বাত্মক সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দেন এবং প্রকল্পটি বাস্তবায়নে সুফল কামনা করেন।

অনুষ্ঠানে সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক জনাব এস এম সৈকত বলেন, এই প্রকল্পটির অধীনে তরুণদের দ্বারা নির্বাচিত যুব কাউন্সিলরগণ সিটি কর্পোরেশনের মেয়রের সরাসরি তত্ত্বাবধানে (মেয়র উক্ত নগর যুব কাউন্সিলের সভাপতিত্ব করবেন) ও ওয়ার্ড কাউন্সিলরবৃন্দের সাথে সমন্বয়ের মাধ্যমে নগরের উন্নয়ন কার্যক্রমে যুবদের পরামর্শ প্রদান, ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণে উদ্বুদ্ধ করবেন।

এছাড়াও প্রকল্পটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-১১ ও ১৬ (Sdg-১১ ধহফ Sdg-১৬) অর্জনে বাংলাদেশ সরকারকে সহায়তা করবে।

সিরাক-বাংলাদেশ এর প্রতিনিধিরা আরও উল্লেখ্য করেন, প্রকল্পটির মাধ্যমে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সাথে সম্মিলিতভাবে নগর যুব কাউন্সিলের নির্দেশিকা তৈরি, কাউন্সিল গঠন, যুব ভোটার তালিকা তৈরি এবং তালিকাভুক্ত যুবদের মধ্যে হতে নগর যুব কাউন্সিলর (প্রতিটি সিটি কর্পোরেশনে ২০ জন যুব কাউন্সিলর) নির্বাচন করা হবে। প্রস্তাবিত এই কাউন্সিল জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে Bangladesh Urban Youth Councils Network(BUYCN) এবং World Urban Youth Councils Network এর সদস্যপদ গ্রহনের মাধ্যমে স্থানীয় পর্যায়ে তরুণদের সম্পৃক্ততা ও দক্ষতা উন্নয়নে কাজ করবে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত কর্মকর্তাবৃন্দ সকলেই প্রকল্পটিকে সাধুবাদ জানান এবং সর্বপ্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন। অনুষ্ঠানে আরো অংশ নেন সিরাক-বাংলাদেশ এর অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার মোঃ নাহিদুর রহমান, প্রোগ্রাম অ্যাসোসিয়েট সুমাইয়া আক্তার মিলি, প্রোগ্রাম অ্যাসোসিয়েট শাহাদাত হোসেন শাহিন ও টাস্কফোর্স সদস্যগণ।

Back to top button