সারাদেশ

অসময়ে ধরলা নদীর ভাঙ্গন !

মো. আরিফুল ইসলাম,ফুলবাড়ী(কুড়িগ্রাম)প্রতিনিধি(Somoysokal শুষ্ক মৌসুমে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের চর গোরক মন্ডপ গ্রামের ধরলা নদীতে আবারো ভাঙন দেখা দিয়েছে। অসময়ে এ নদী ভাঙনে আতঙ্কে রয়েছে নাওডাঙ্গা ইউনিয়নের প্রায় দুই শতাধিক পরিবার। ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা না নেয়া হলে বর্ষা মৌসুমে ভয়াবহ রূপ ধারণ করতে পারে।

নদী গর্ভে বিলিন হয়েছে অনেক বসত ভিটা সহ ফসলি জমি। নদী ভাঙনের ফলে এ ইউনিয়নের বাসিন্দারা ভিটে মাটি ও ফসলি জমি হারিয়ে নিঃস্ব হয়ে পড়ছেন। তারা সব কিছু হারিয়ে রাস্তার ধারে আশ্রয় নিয়েছেন।চর গোরক মন্ডপ গ্রামের বাসিন্দা আব্দুল সালাম,ছাবেদ আলী,মিজানুর রহমান ও হাফিজুর বলেন,ধরলা নদীর ভাঙনে আতঙ্কে রয়েছেন তারা। ভাঙনের মুখে রয়েছে আরো প্রায় চারটি গ্রাম ও কয়েক হাজার বিঘা আবাদি জমি।

স্থানীয় ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ড সদস্য আয়াজ উদ্দিন বলেন,ধরলা নদীর পানি ধীরে ধীরে কমছে। পানি কমার সঙ্গে সঙ্গে নদী ভাঙনও শুরু হয়েছে। ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা না নেয়া হলে ফসলি জমি সহ অনেক বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে যাবে।নদী শাসন,ব্লক কিংবা বস্তা দিয়ে বাঁধ দিলে নদী ভাঙ্গন অনেকটা হ্রাস করা সম্ভব।

১নং নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাছেন আলী বলেন , তিনি ভাঙন এলাকা সম্পর্কে অবগত। নদী ভাঙনের কারণে অনেক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য উর্ধতন কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে।

Back to top button