আন্তর্জাতিক

লাদেন পুত্রের সাথে বৈঠক তালেবানের !

তালেবান ক্ষমতার মসনদে বসার পর ভিনদেশি সন্ত্রাসী গোষ্ঠী আফগানিস্তানে নজিরবিহীন স্বাধীনতা ভোগ করেছে। সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের মনিটরিং টিমের এক রিপোর্টে এসব বলা হয়েছে।

সোমবার প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়, আফগানিস্তানে বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীর কর্মকাণ্ড বন্ধে তালেবান পদপেক্ষ নিয়েছে এমন লক্ষণ দেখা যায়নি। বরং সন্ত্রাসী গোষ্ঠীগুলো সাম্প্রতিক ইতিহাসের যে কোনো সময়ের চেয়ে অধিকতার স্বাধীনতা ভোগ করছে।

ওই রিপোর্টে ‘দোহা চুক্তি’তে করা তালেবানের অঙ্গীকার নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। ২০২০ সালে ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় তালেবান যুক্তরাষ্ট্রের সঙ্গে যে চুক্তি স্বাক্ষর করেছিল তাতে— কোনো বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীকে আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেওয়া হবে না বলে অঙ্গীকার করেছিল তালেবান।

একটি সদস্য রাষ্ট্রের রিপোর্টকে উদ্ধৃত করে জাতিসংঘের রিপোর্টে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে ওসামা বিন লাদেনের পুত্র তালেবানের সঙ্গে বৈঠকের জন্য আফগানিস্তানে সফর করেন। এছাড়া লাদেনের নিরাপত্তার দায়িত্বে থাকা আমিন মুহাম্মদ উল-হক সাম খানও গত অগাস্টে তার আফগানিস্তানের বাড়ি ফিরেছেন।

তবে তালেবান জাতিসংঘের এই রিপোর্ট প্রত্যাখান করে বলেছে, এই রিপোর্টের কোনো প্রমাণ নেই। রিপোর্টে প্রকৃত তথ্যের ঘাটতি রয়েছে।

Back to top button