আন্তর্জাতিক

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে সহযোগিতা করতে চাই : মার্কিন কংগ্রেসম্যান

আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া নিশ্চিত করাসহ গণতন্ত্র ও মানবাধিকারের ক্ষেত্রে চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সহযোগিতা করতে চান যুক্তরাষ্ট্রের প্রতিনিধিসভার পররাষ্ট্রবিষয়ক কমিটির সভাপতি গ্রেগরি ডাব্লিউ মিকস। শুক্রবার রাতে এক বিবৃতিতে তিনি এ কথা জানান।

বিবৃতিতে মিকস র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতি সমর্থন জানানোর পাশাপাশি বাংলাদেশের ওপর পাইকারি হারে নিষেধাজ্ঞা আরোপের বিরোধিতা করেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও অর্থ দপ্তর গত ১০ ডিসেম্বর র‌্যাব এবং এর বর্তমান-সাবেক সাত শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

 

এর প্রায় দুই মাস পর এ নিয়ে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধিসভার সদস্য গ্রেগরি মিকস বলেন, ‘আমি বিশ্বাস করি, নিষেধাজ্ঞা যখন কোনো নির্দিষ্ট লক্ষ্যের ওপর আরোপ করা হয়, তখনই তা সবচেয়ে কার্যকর। আর আমি বিশ্বাস করি না, বর্তমানে বাংলাদেশের ওপর পাইকারি হারে নিষেধাজ্ঞার প্রয়োজন আছে। ’

মিকস বলেন, ‘তবে মানবাধিকার লঙ্ঘনের জন্য গ্লোবাল ম্যাগনিটস্কি মানবাধিকার ও জবাবদিহি আইনের আওতায় র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান কয়েকজন সদস্যকে বাইডেন প্রশাসনের নামকরণ করাকে (নিষেধাজ্ঞার জন্য) আমি জোরালোভাবে সমর্থন করি। ’ তিনি বলেন, ‘আমি যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক জোরদার করাকে সমর্থন দেওয়া অব্যাহত রাখব। ’

র‌্যাব নিয়ে কংগ্রেসম্যান মিকসের এই বিবৃতি দেওয়ার আগে গত সপ্তাহে তাঁর বক্তব্য বাংলাদেশের গণমাধ্যমে প্রকাশিত হয়। গত মঙ্গলবার ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা দিতে চায় না বলে জানিয়েছেন কংগ্রেসম্যান মিকস।

Back to top button