শিক্ষা

শিশু হলেও শিক্ষার্থীদের নির্বাচন উৎসব মূখর ও প্রাণবন্ত

 

স্টাফ রিপোর্টার (Somoysokal) রাস্তা দিয়ে চলার পথে হঠাৎ চোখ পড়লো একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দিকে। কি যেনো একটা হচ্ছে, অনেক উৎসব মুখর দেখা যাচ্ছে। একটু এগিয়ে গিয়ে দেখলাম শিশু শিক্ষার্থীদের (স্টুডেন্ট কাউন্সিল) নির্বাচন চলছে। আগ্রহ নিয়ে ভিতরে ঢুকলাম কিন্তু কেন্দ্রের ভিতরে ঢুকতে দিচ্ছে না আইনশৃঙ্খলা বাহিনী। আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে রয়েছে আনসার, পুলিশ ও র‌্যাব। মজার বিষয় হলো এই আইনশৃঙ্খলা বাহিনী তৈরি করা হয়েছে স্কুলের শিক্ষার্থীদের নিয়েই। শুধু আইনশৃঙ্খলা বাহিনীই নয় নির্বাচন কমিশনারও আছে। যাইহোক নির্বাচন কমিশনারের কাছে সাংবাদিক পরিচয় দিয়ে অনুমতি নিয়ে পর্যভেক্ষণ কার্ড গলায় ঝুলিয়ে ভোট কেন্দ্রে ঢুকলাম। কেন্দ্রে ঢুকে দেখি প্রিজাইডিং অফিসার ও প্রত্যেক প্রার্থীর আলাদা আলাদা পোলিং এজেন্ট রয়েছে, এ যেনো বাস্তব নির্বাচনকেও হারমানায় এই শিশু শিক্ষার্থীদের নির্বাচন। এক কথায় শিশু হলেও শিক্ষার্থীদের নির্বাচন উৎসব মূখর ও প্রাণবন্ত ছিলো। তারা বুঝিয়েছে প্রতিটি পদের ও প্রত্যেক শিক্ষার্থীদের গুরুত্ব এবং গণতন্ত্র।

হ্যা কথাগুলো বলেছি কুতুবপুর ইউনিয়নে অবস্থিত দেলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের (স্টুডেন্ট কাউন্সিল) নির্বাচন নিয়ে। বৃহস্পতিবার (২ জুন) সকাল ৯ টা থেকে দুপুর একটা পযন্ত ভোট গ্রহণ হয়।

নির্বাচনের বিষয় নিয়ে কথা হলে বিদ্যালয়ের সভাপতি এড. আব্দুর রউফ মোল্লা জানান, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল করতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল গঠন করার উদ্যোগে এই নির্বাচন। এখান থেকে শিশু শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবে।

একই বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ গোলাম কিবরিয়া’র সাথে কথা হলে তিনি জানান, নির্বাচনে প্রার্থী আর ভোটার, সবাই ছিল প্রাথমিক স্কুলের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা। নির্বাচন পরিচালনাও করেছে তারা। তবে নজরদারীতে আমরা সহযোগিতা করেছি। আর এর মাধ্যমে বিদ্যালয় প্রতি সর্বোচ্চ সাতজন করে প্রতিনিধি নির্বাচিত করা হবে, যারা ছাত্র পরিষদের সদস্য হবে।

Back to top button