আইন-আদালত

বোমা হামলার মামলাটি দ্রুত নিষ্পত্তি হবে : পিপি বুলবুল

নারায়ণগঞ্জের চাষাঢ়ায় আওয়ামী লীগ অফিসে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকত-উল-জিহাদের (হুজি) নৃশংস বোমা হামলার মামলাটি দ্রুত নিষ্পত্তি হবে বলে জানিয়েছেন জেলা ও দায়রা জজ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) অ্যাডভোকেট মনিরুজ্জামান বুলবুল।

তিনি জানান, এ মামলাটি বিচারাধীন রয়েছে। এখন পযর্ন্ত ২২ জন সাক্ষী সাক্ষ্য প্রদান করেছে। অল্প কিছু সাক্ষী বাকি আছে তাদেরকে সমন দেওয়া হয়েছে। তারা না আসায় বিচারকার্য কিছুটা বিলম্ব হয়েছে। তাদের সাক্ষীটা হয়ে গেলে মামলা দ্রুত নিষ্পত্তি হয়ে যাবে।

আজ ১৬ জুন। দেশের ইতিহাসে অন্যতম বর্বরোচিত ও নৃশংস বোমা হামলার ২২ বছর। ২০০১ সালের এই দিনে চাষাড়ায় আওয়ামী লীগের অফিসে বোমা হামলায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীসহ ২০ জন নিহত হয়েছিলেন। সংসদ সদস্য শামীম ওসমানসহ শতাধিক নেতাকর্মী আহত হয়েছিলেন।

সেদিনই নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা দুটি মামলা (একটি বিস্ফোরক ও অন্যটি হত্যা) করেন। ২০০১ সালে চারদলীয় জোট সরকার ক্ষমতায় আসার পর মামলার তদন্ত কর্মকর্তা চূড়ান্ত রিপোর্ট দেন। পরবর্তী সময়ে ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে এ মামলাটি পুনরুজ্জীবিত করা হয়।

দুটি মামলায় ১৪ বছরে সাত বার মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন ও অষ্টম বার ১৩ বছর পর ২০১৩ সালের ২ মে মামলার তদন্ত সংস্থা সিআইডি ছয় জনের নাম উল্লেখ করে আদালতে চার্জশিট দাখিল করে।

আদালত সূত্রে জানা গেছে, মামলাটি বর্তমানে অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতে বিচারাধীন। মামলাটি সাক্ষী পর্যায়ে রয়েছে। এখন পযন্ত ২২ জন সাক্ষী প্রদান করেছে।

Back to top button