সারাদেশ

বকেয়া বেতনের দাবিতে ফতুল্লায় শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতি ঘোষণা করে বিক্ষোভ করেছে ক্রোনী গ্রুপের অবন্তী কালার টেক্স লিমিটেডের শ্রমিকরা।বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে কারখানার ভেতরে অবস্থান নিয়ে তারা বিক্ষোভ করেন। এ সময় ‘বহিরাগত লোকজন বাধা দিচ্ছে’ বলে শ্রমিকরা অভিযোগ করেন।

শ্রমিকদের অভিযোগ, সকালে শ্রমিকরা কারখানারা ভিতরে বিক্ষোভ করার সময় বহিরাগত লোকজন তাদের বাধা দেওয়ার চেষ্টা করে। এমনকি তাদেরকে নানা ভাবে হুমকি ধামকি দেয়। একপর্যায়ে বিক্ষুব্দ শ্রমিকদের তোপের মুখে সন্ত্রাসীরা পালিয়ে যায়। এছাড়া আন্দোলনরত শ্রমিকদের শায়েস্তা করতে সন্ত্রাসীরা আগে থেকে কারখানার ভেতরের একটি স্থানে কয়েকটি দেশীয় ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা রেখে দেয়। পরে শ্রমিকরা সেগুলো দেখে তা উদ্ধার করে পুলিশ প্রশাসন ও মিডিয়ার সামনে হাজির করে। শ্রমিকদের দমন করতে এসব রাতেই কারখানার ভেতরে নিয়ে রাখা হয়েছে বলে অভিযোগ তাদের।

নাম প্রকাশ না করার শর্তে কারখানার শ্রমিকরা জানান, নানা অজুহাত দেখিয়ে শ্রমিকদের বেতন নিয়ে টালবাহানা করছে মালিকপক্ষ। গত ৬/৭ মাস ধরে বেতন নিয়ে সমস্যা করছে তারা। নানা অজুহাতে কিস্তিতে বেতন পরিশোধ করছে। বিক্ষোভ ছাড়া বেতন পরিশোধ করছে না। শ্রমিকরা ঠিকমত বেতন না পাওয়ার ফলে বাসা ভাড়া এবং দোকানের বাকী টাকা দিতে সমস্যার সৃষ্টি হচ্ছে। বাসা ভাড়া ঠিকমত দিতে না পাড়ার ফলে প্রতি মাসে বাড়ির মালিকের কথা শুনতে হচ্ছে। দোকানের বাকী টাকার জন্য মুখ কালাকালি হচ্ছে। কাজ করে যদি ঠিকমত বেতন না পাওয়া যায় তাহলে সংসার চলে কিভাবে এবং সন্তানদের লেখাপড়ার খরচ বহন কষ্ট হচ্ছে।

ক্রোনী গ্রুপের চেয়ারম্যান ও বিজেএমইএ’র সাবেক সহ-সভাপতি এএইচ আসলাম সানীকে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

ফতুল্লা মডেল থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) নূরে আযম মিয়া বলেন, শ্রমিকরা সকাল থেকে বকেয়া বেতনের দাবিতে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছেন। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। কিছু লাঠিসোঁটা উদ্ধারের কথা আমরা জানতে পেরেছি।

প্রসঙ্গত, ২০২৩ সালের ২৪ ডিসেম্বর ‘অর্ডার কমে যাওয়ার’ কথা জানিয়ে ক্রোনি গ্রুপের প্রতিষ্ঠান ‘ক্রোনি টেক্স সোয়েটার লিমিটেড’ নামে কারখানাটি লে-অফ ঘোষণা করে। পরদিন সকালে কারখানাটির শ্রমিকরা ঢাকা-মুন্সীগঞ্জ সড়কে বিক্ষোভ করেন।

Back to top button