আন্তর্জাতিক

ব্রিটেনের ভবিষ্যত রাণীর নাম ঘোষনা

একদিন এই ‘রাজ্যপাট’ ছেড়ে চলে যেতে হবে সবাইকে। যদিও ৭০ বছর ধরে সিংহাসন সামলাচ্ছেন গ্রেট ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। তারপর কে রানী হবেন? দ্বিতীয় এলিজাবেথ নিজেই তাঁর পছন্দ জানিয়ে দিলেন। তিনি বললেন, প্রিন্স চার্লস যখন রাজা হবেন তখন ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা পার্কার হবেন ইংল্যান্ডের নতুন  রানী। শনিবার প্লাটিনাম জুবিলি জাতীয় বার্তায় তিনি ক্যামিলা পার্কারকেই তাঁর উত্তরসূরি হিসেবে মনোনীত করলেন।

এখন রানী দ্বিতীয় এলিজাবেথের বয়স ৯৫ বছর। তাঁর অবর্তমানে ‘রাজা’ চার্লসের পাশে রানী হিসেবে শোভা পাবেন এককালের রয়্যাল মিসট্রেস- এ প্রায় নিশ্চিত। দেশের মানুষের প্রতি বার্তায় শনিবার রানী বললেন, ‘আপনাদের সবার সমর্থনের জন্য আমি ধন্যবাদ জানাতে চাই। আমার প্রতি বরাবর আনুগত্য এবং অনুরাগ প্রদর্শনের জন্য আমি চিরকালীনভাবে কৃতজ্ঞ এবং বিনীত থাকব।’

চার্লসের স্ত্রী ডাচেস অব কর্নওয়েল ক্যামিলা ‘কুইন কনসর্ট’ হিসেবে পরিচিতি। ক্লিয়ারেন্স হাউজের মুখপাত্র বলেছেন, প্রিন্স অব ওয়েলস চার্লস ও তার স্ত্রী ক্যামিলা রানীর ঘোষণায় ‘মুগ্ধ এবং সম্মানিত’ বোধ করছেন।

 

রানী তার ঘোষণায় বলেন, ‘এটা আমার একান্ত ইচ্ছা, যথা সময়ে ক্যামিলা কুইন কনসর্ট হিসেবে পরিচিত হবেন।’ বিবিসি জানিয়েছে, ব্রিটেনে সিংহাসনে থাকা রাজার স্ত্রীকে ‘কুইন কনসর্ট’ বলা হয়। তাই ক্যামিলার ভবিষ্যৎ উপাধি হবে রানী ক্যামিলা। তবে ব্রিটেনে সিংহাসনে থাকা রানীর স্বামী প্রিন্স কনসর্ট হিসেবেই পরিচিত হন। তাদের কিং কনসর্ট বা রাজা ডাকা হয় না।

Back to top button