শিক্ষাসারাদেশ

ভাষা দিবসে এতিমদের কোরআন বিতরণ

নারায়ণগঞ্জের বন্দরে জামিয়া ইসলামিয়া এমদাদুল উলুম মাদরাসা ও এতিমখানায় এতিমদের মাঝে কোরআন শরীফ বিতরণ করেছে সিদ্ধিরগঞ্জ মানব কল্যাণ সংস্থার সদস্যরা।
সোমবার (২১ ফেব্রুয়ারি) বন্দরের পশ্চিম জাঙ্গাল এলাকার জামিয়া ইসলামিয়া এমদাদুল উলুম মাদরাসা ও এতিমখানার ২৫ জন এতিম ছাত্রদের মাঝে কোরআন বিতরণ করা হয়।

নতুন কোরআন শরীফ হাতে পেয়ে এতিম বাচ্চাদের চোখেমুখে ছিল আনন্দের হাসি এবং ভালোভাবে পড়াশুনা করার প্রত্যয়। এ সময় ভাষা শহীদদের জন্য দোয়া ও রুহের মাগফিরাত কামনা করে দোয়া পড়ান উক্ত মাদরাসার শিক্ষক হাফেজ আব্দুস সালাম।

দোয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উক্ত মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোঃ দেলোয়ার হোসাইন ও সহকারী অধ্যক্ষ মাওলানা মোঃ শফিউল্লাহ সহ সিদ্ধিরগঞ্জ মানব কল্যাণ সংস্থার সভাপতি মোঃ সুমন হোসেন, সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম অপু, সাংগঠনিক সম্পাদক মোঃ কাউছার সোহেল, যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদী হাসান (শুভ), কর্ম ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক নিয়ামুল করিম নিলয়, প্রচার সম্পাদক মোজাম্মেল হোসাইন (হৃদয়) ও হিশাম সরকার, ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ তানভীর সহ সদস্য মোঃ হোজাইফা, মোঃ নামজুল ও মোঃ সাব্বির প্রমুখ।

জামিয়া ইসলামিয়া এমদাদুল উলুম মাদরাসা ও এতিমখানার অধ্যক্ষ মাওলানা মোঃ দেলোয়ার হোসাইন জানান, দেশে শীর্ষস্থানীয় আলেমদের উপদেশ ও পরামর্শে এ মাদরাসা পরিচালিত হয়। ১০ শতাংশ জমির উপর তিন তলা এ মাদরাসা আজ এ জায়গায় এসেছে মানুষের দানকৃত অর্থ থেকে বর্তমানে এ মাদরাসায় দেড় শতাধিক ছাত্র পড়াশুনা করে এর মধ্যে ২৫ ছাত্র এতিম। কোরআন শরীফের অভাবে বাচ্চাগুলো এতদিন ভালোভাবে পড়তে পারতো না। একটা কোরআন শরীফ দুজন ছাত্রকে মিলে পড়তে হত। এছাড়া দাওরায়ে হাদিসের কিছু বড় কিতাব রয়েছে, যেগুলোর দাম অনেক বেশি। এ কিতাব কেনার সামর্থ্য অনেক ছাত্রদের নেই।

সমাজের বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে এ অধ্যক্ষ আরও বলেন, আমরা অনেকেই মসজিদ মাদরাসায় দান করি কিন্তু এ ক্ষেত্রে যেখানে দান করলে প্রকৃতপক্ষে দানটি কাজে আসবে সেখানে দান করা উচিত।

সিদ্ধিরগঞ্জ মানব কল্যাণ সংস্থার সভাপতি মোঃ সুমন হোসেন বলেন, আমরা খোঁজ পেয়েছি এ মাদরাসার এতিম ছাত্ররা কোরআন শরীফের অভাবে পড়াশুনা করতে পারছে না। তাই আমাদের সংগঠনের সদস্যরা কোরআন শরীফ কিনে এতিম ছাত্রদের দেয়। এসময় আমরা ভাষা শহীদদের স্মরণে দোয়া ও রুহের মাগফিরাত কামনা করে দোয়ার আয়োজন করি। এছাড়া সকলের দোয়া, ভালোবাসা ও সহযোগিতায় সংগঠনের সদস্যদের একত্রে কাঁধে কাঁধ মিলিয়ে এবং হাজারো ব্যস্ততার মাঝে খানিকটা সময় বের করে অসহায়, সুবিধাবঞ্চিত পথশিশু ও হত-দরিদ্র মানুষের জন্য মানবিক ও সেবামূলক কাজ চলিয়ে যাবে বলে জানিয়েছেন তরুণ এ উদ্যোক্তা।

Back to top button