সারাদেশ

নতুন প্রজন্ম’কে আওয়ামীলীগ ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানা প্রয়োজন-লুৎফর রহমান স্বপন

 

স্টাফ রিপোর্টার(Somoysokal) আওয়ামী লীগের ইতিহাস নিয়ে আওয়ামী লীগ নেতা মো. লুৎফর রহমান স্বপন বলেন, আওয়ামী লীগ সরকার আজ দেশকে আধুনিক ও উন্নয়নশীল দেশে রুপান্তরিত করেছে তাই নতুন প্রজন্ম’কে আওয়ামীলীগ ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানা প্রয়োজন। শেখ মুজিবুর রহমানের নেতৃত্বেই আওয়ামী লীগ সহ দেশের মানুষ যুদ্ধে ঝাপিয়ে পড়েছিলেন এবং স্বাধীনতাও অর্জন করেছেন।

নারায়ণগঞ্জ জেলা ফতুল্লা থানা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য মো. লুৎফর রহমান স্বপন, আওয়ামী লীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে একটি বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন।

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, পশ্চাৎপদ ও ভ্রান্ত দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে জন্ম নেওয়া পাকিস্তানে পূর্ব বাংলার জনগণের অধিকার আদায়ের লক্ষ্য নিয়ে ১৯৪৯ সালের ২৩ জুন পুরনো ঢাকার কেএন দাস লেনের রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ নামে দলটির প্রতিষ্ঠা হয়।

নেতৃত্বের ধারাবাহিকতার এক পর্যায়ে শেখ মুজিবুর রহমানই আওয়ামী লীগের নেতৃত্বে আসেন। ১৯৬৬ সালের সম্মেলনের মধ্য দিয়ে তিনি আওয়ামী লীগের নেতৃত্ব পান এবং সভাপতি নির্বাচিত হন। শেখ মুজিবের নেতৃত্বেই আওয়ামী লীগ অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ নীতির ওপর ভিত্তি করে আন্দোলন-সংগ্রামে অগ্রসর হতে থাকে।

কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা এবং ৩ নভেম্বর জাতীয় চার নেতাকে হত্যার পর নেতৃত্ব শূন্যতায় পড়ে আওয়ামী লীগ। নেতৃত্বের এই শূন্যতা থেকেই দলের মধ্যে একাধিক ভাঙন, গ্রুপিং ও বহু ধারায় বিভক্তি দেখা দেয়। দলের চরম ক্রান্তিকালে ১৯৮১ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন।

Back to top button