সারাদেশ

পর্যটকদের নিরাপত্তা দিতে নেতাকর্মীদের তৎপর থাকার নির্দেশ কায়সারের

সোনারগাঁওয়ে শুরু হলো মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের লোকজ মঞ্চে মেলার উদ্বোধন করেন নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত। মেলা চলবে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

এসময় প্রধান অতিথি কায়সার বলেন, সোনারগাঁ ইতিহাস-ঐতিহ্যের স্থান। সোনারগাঁয়েই ইতিহাস ও ঐতিহ্য লালন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে শিল্পাচার্য জয়নুল আবেদীন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন গড়ে তুলেছেন। পর্যটন নগরী হিসেবে বিশ্বের দরবারে সোনারগাঁকে কীভাবে পরিচিত করা যায়, সেভাবেই বর্তমান সরকার কাজ করে যাবে।

তিনি আরও বলেন, দেশি-বিদেশি অনেক পর্যটক এখানে আসবেন। তাদের সার্বিক নিরাপত্তা দিতে পর্যটন পুলিশের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরা সর্বদা তৎপর থাকবেন।

বাংলাদেশ লোক ও কারুসংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) কাজী নুরুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মো. ইমরুল চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. নুরুন্নবী, ঢাকা রিজিয়নের ট্যুরিস্ট পুলিশ সুপার মো. নাইমুল হক, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. সামসুল ইসলাম ভূঁইয়া, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. ইব্রাহীম, অতিরিক্ত পুলিশ সুপার (খ-সার্কেল) শেখ বিল্লাল হোসেন, স্থানীয় আওয়ামী লীগের সহ-সভাপতি ও পিরোজপুর ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, সোনারগাঁ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার সোহেল রানা, সাবেক ডেপুটি কমান্ডার ওসমান গনি, সোনারগাঁ পৌরসভা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাজী তৈয়বুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গাজী আমজাদ হোসেন, সোনারগাঁ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার ফেন্সি, সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামরুজ্জামান, ওসি (তদন্ত) মো. মহসিন ও বাংলাদেশ লোক কারুশিল্প ফাউন্ডেশনের উপ-পরিচালক এ কে এম আজাদসহ ফাউন্ডেশনের বিভিন্ন কর্মকর্তা এবং উপজেলার বিভিন্ন চেয়ারম্যান ও ইউপি সদস্যবৃন্দ।

এবারের মেলায় ৬৪ টি স্টল স্থান পেয়েছে। মেলায় প্রতিদিন লোকনাট্য, লোকজীবন প্রদর্শনী, পালাগান, গাম্ভীরা গান, বিরিশিরি, ভাটিয়ালি ভাওয়াইয়া, আলকাপ গান, হাছন রাজার গান, মরমি গানসহ বিভিন্ন সম্প্রদায়ের ঐতিহ্যবাহী গ্রাম্য গান পরিবেশিত হবে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত।

Back to top button