সারাদেশ

হকারমুক্ত চৌরাস্তা ফুট ওভারব্রিজ, মানুষের স্বস্তি

কিছু দিন আগেও সোনারগাঁয়ের মোগড়াপাড়া ফুট ওভারব্রিজের চিত্র ছিল অনেকটাই হাট-বাজারের মত। ফল, হাড়ি-পাতিল, জামা-কাপড় বিক্রি থেকে শুরু করে মানুষের ওজন মাপার সার্ভিসও পর্যন্ত পাওয়া যেত সেখানে। 

হাজারো মানুষের ব্যবহৃত এই ফুট ওভারব্রিজ ব্যবহার করতে আগে রীতিমত ভোগান্তিতে পড়তে হতো সাধারণ মানুষদের। ওভারব্রিজের অর্ধেকেরও বেশি হকারদের দখলে থাকায় রীতিমত হিমশিম খেতে হত পথচারীদের। সেই মোগড়াপাড়া ফুট ওভারব্রিজ এখন প্রায় ফাঁকা।

গত ২০ ফেব্রুয়ারি স্থানীয় সংসদ সদস্য কায়সার হাসনাত ‘স্মার্ট সোনারগাঁ’ গড়তে মতবিনিময় সভায় ফুট ওভারব্রিজ হকারমুক্ত রাখার বিষয়ে কড়া বক্তব্য রাখেন। সেখানে কায়সার বলেন, চৌরাস্তা একটি চ্যালেঞ্জিং পয়েন্ট। ফুটওভার ব্রিজ পরিষ্কার করতে হবে, মানে পরিষ্কার করতে হবে। কোনো লজিক এখানে চলবে না। প্রশাসন সকালে হটালে আবার বিকালে বসে তারা। কাদের ইন্ধনে বসে এটা আমাদের জানতে হবে। 

কায়সার আরও বলেন, আমি সকলকে নিয়ে বসবো। এখানে ট্রাইপাটি একটা মতামতের বিনিময় করতে হবে। আমি বললাম আর ভেঙ্গে দিবে উঠাই দিবে এমনটা নয়। তারা তো আমাদেরই লোক। তাদেরকে একটা জায়গায় পূর্নবাসন করতে হবে। সড়ক জনপথের জায়গা দুই সাইডে আছে। একটা জায়গায় নিদিষ্ট করতে হবে। 

এদিকে তার বক্তব্যের পর সরেজমিনে দেখা যায়, যেখানে ফুটওভার ব্রিজে পণ্য সাজিয়ে বসতেন হকাররা সেখানে আজ ওভারব্রিজ প্রায় ফাঁকা। ফলে স্বস্তি নিয়ে ফুট ওভারব্রিজ দিয়ে হাঁটতে পারছেন সোনারগাঁবাসী। তবে মোটা অঙ্কের টাকা চাঁদাবাজির হাতছানি থেকে হকারমুক্ত ধরে রাখাকে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন সোনারগাঁবাসী।

উপজেলা বিশেষজ্ঞরা বলছেন, কায়সারের জন্য এটা বড় চ্যালেঞ্জ। কায়সারকে এটা ধরে রাখতে হবে। যদি হকারমুক্ত করা হয় তাদেরকে পূর্নবাসন করে কায়সারকে কঠোর হতে হবে।

উদ্ববগঞ্জ বাজার থেকে ফুট ওভারব্রিজ ব্যবহার করে প্রতিদিন গুলিস্তানে কাজ করেন নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি। হকারদের দখলমুক্ত হওয়ার বিষয়ে তিনি বলেন, প্রতিদিন সন্ধ্যায় কাজ থেকে ফেরার পথে হকাররা বিভিন্ন ধরনের ব্যবসা বসিয়ে ওভারব্রিজ দখল থাকাতো যার কারণে ঠিক মত চলাফেরা করা যেত না। খুব বিরক্তি নিয়ে এই ওভারব্রিজ পার হতে হতো। এটা তখন ওভার ব্রিজ ছিল না বরং ছিল হাট বাজার। আমাদের এমপি কায়সার ভাই বর্তমানে হকারদের দখল মুক্ত করায় পথচারীরা ভালো ভাবে এটা ব্যবহার করতে পারছে। তবে এটা কতদিন থাকে সেটা দেখার বিষয়।

ফুটপাত হকারমুক্ত রাখতে প্রয়োজনীয় সব করা হবে বলে জানিয়েছেন সোনারগাঁ থানার ওসি কামরুজ্জামান। তিনি বলেন, ফুটওভার ব্রিজ হকারমুক্ত করতে আমরা কাজ শুরু করেছি। আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে। 

 

Back to top button