সারাদেশ

প্রাথমিক শিক্ষাকে ধ্বংস করেছে কিন্ডারগার্টেন শিক্ষা ব্যবস্থা : ইঞ্জি. মাসুম

‘প্রাথমিক শিক্ষাকে ধ্বংস করেছে কিন্ডারগার্টেন শিক্ষা ব্যবস্থা’ বলে মন্তব্য করেছেন সোনারগাঁ আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ‍ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম।

তিনি বলেন, এখানে যারা আছে সবাই যোগ্য ও অবিজ্ঞ। প্রাথমিক শিক্ষক কিন্তু সবাই হতে পারে না। তাদেরকে অনেক মেধাবী হতে হয়। কিন্তু কিন্ডারগার্টেন অলি গলির মধ্যে চার পাঁচটা হয়। এটা কিন্তু প্রাথমিক শিক্ষাকে ধ্বংশের একটি ষড়যন্ত্র। প্রাইমারী শিক্ষার কাউন্টার হিসেবে কিন্ডারগার্টেনগুলো হচ্ছে। তাদের শিক্ষা ব্যবস্থা প্রাইমারীর থেকে ভালো হয় কিভাবে?

মঙ্গলবার দুপুরে উপজেলা অডিটরিয়ামে সোনারগাঁয়ে প্রাথমিক শিক্ষার গুনগত মান উন্নয়নে স্কুলের প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময় ও সমন্বয় সভায় উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

প্রাইমারী শিক্ষকদের অনুরোধ জানিয়ে মাসুম বলেন, আপনারা আমাদের সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করবেন। তারা যদি প্রাথমিক থেকে শিক্ষা না পায় তাহলে মাধ্যমিক উচ্চ মাধ্যমিকে টিকতে পারে না। কারণ, অনেক শিক্ষক রয়েছেন তারা একটু হেলামি করেন। আমি অনেক জায়গায় পরিদর্শন করে দেখেছি অনেক শিক্ষকরা ঘুমায়। তারা আমাদের সন্তানকে ওরকম শিক্ষা দেয় না। বিশেষ করে কোচিং নিয়ে টানা হেচড়া চলে। কে কতজন পড়াবেন তা নিয়ে প্রতিযোগিতা হয়। আপনারা শিক্ষকরা রাজনীতিতে জড়াবেন না। তাদেরকে আপনারা খেয়াল করবেন। 

সোনারগাঁ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দৌলতর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার।

বিশেষ অতিথি ছিলেন সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক আমিনুর রহমান সুলতান, সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহফুজ, ইউপি চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ, লায়ন মাহবুবুর রহমান বাবুল। এছাড়াও প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Back to top button