সারাদেশ

সোনারগাঁয়ের মেনিখালি নদী নিয়ে সংসদে কায়সার হাসনাতের প্রশ্ন

সোনারগাঁওয়ের এক সময়কার খরশ্রুতা মেনি খালি নদী কবে নাগাদ খনন হবে এ নিয়ে সংসদের অধিবেশনে প্রশ্ন তোলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য কায়সার হাসনাত।

পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, এই নদী ছিলো ব্যবসা বানিজ্যের নদী। কালের প্রব্যার্তনে নদীটি ভরাট ও ডাম্পিং হয়ে যাচ্ছে। মেনি খালি নদী খনন ও ওয়াকওয়ে করার কোনো পরিকল্পনা আছে কিনা।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্ন-উত্তর পর্বে কায়সার হাসনাত এই প্রশ্ন তুলে ধরেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

অধিবেশনে প্রতিউত্তরে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। আমরা ভাটির দেশের মানুষ। প্রতিনিয়ত আমরা দেখি নদ-নদী ভরাট হয়ে যাচ্ছে। সাধারণভাবে নৌ পরিবহণ মন্ত্রনালয় যেসমস্ত নেভিগেশন রুট আছে সেগুলোতে তারা ড্রেজিং করে নৌ চলাচলটাকে সচল রাখে। এটা করতে গিয়ে নৌ পরিবহন সারা বছর তারা নদীতে ড্রেজিং করে। আমার বিশ্বাস মেনিখালি নদীটির বিষয়ে আপনারা নৌ প্রতিমন্ত্রী বরাবর যদি ডিও লেটার দেন, যদি নদৗটি নৌ চলাচলের রুট হয়ে থাকে তাহলে তারা ড্রেজিং করে সচল করবে। অথবা এটা যদি নৌ চলাচলের মধ্যে না পড়ে তাহলে আপনি পানিসম্পদ মন্ত্রণালয় মন্ত্রী বরাবর একটা ডিও লেটার দেন। তাহলে নদী সংরক্ষনের বিষয়ে ও নদী ভাঙ্গন থেকে এলাকাকে রক্ষার জন্য আমাদের যে প্রকল্প আছে সেই প্রকল্পের আওতায় এ নদীটাকে আমরা খনন করতে পারি। 

Back to top button