সারাদেশ

২৩৯ দিন পর চালু ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন

২৩৯ দিন (৭ মাস ২৭ দিন) পর মঙ্গলবার (১ আগস্ট) ঢাকা-নারায়ণগঞ্জ রুটে আবারও ট্রেন চলাচল শুরু হয়েছে। দীর্ঘ ভোগান্তি শেষে মঙ্গলবার (১ আগস্ট) সকাল ৭টা থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল শুরু হয়।

এর আগে গত ২৫ জুলাই নারায়ণগঞ্জের চাষাঢ়া রেলস্টেশনে সাংবাদিকদের দেওয়া এক ব্রিফিংয়ে ১ আগস্ট থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে আবারও ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছিলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

নারায়ণগঞ্জ কেন্দ্রীয় রেলওয়ে স্টেশনের মাস্টার কামরুল ইসলাম বলেন, পদ্মা সেতুর রেল সংযোগ কাজের জন্য গত ডিসেম্বর থেকে এই রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল। দীর্ঘ আট মাস পর আজ সকাল থেকে ট্রেন চলাচল শুরু হয়েছে। দৈনিক আটটি ট্রেন দুবার যাতায়াত করবে। ট্রেনের টিকিট প্রতি ভাড়া পাঁচ টাকা বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে।

এদিকে বাংলাদেশ রেলওয়ে ২০১৪ সালের জুলাইয়ে ৩৭৮ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে নারায়ণগঞ্জ-ঢাকা ডুয়েলগেজ রেললাইন প্রকল্প নেয়। প্রকল্পটি ২০১৭ সালের জুনের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে ঠিকাদার নিয়োগ হয়নি। সর্বশেষ সময়সীমা গত বছরের ডিসেম্বরে শেষ হয়। এ পর্যন্ত প্রকল্পের ৮২ শতাংশ অগ্রগতি হয়েছে। ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৬৫৮ কোটি ৩৪ লাখ টাকা। এই লাইনের সিগন্যালিংয়ের কাজ শুরু হয়নি। শ্যামপুর, পাগলা, ফতুল্লা, চাষাঢ়া ও নারায়ণগঞ্জ স্টেশন উন্নয়নের কাজ চলছে।

Back to top button