সারাদেশ

 পাগলা’র যানজট নিরসনের দায়িত্ব চাঁদাবাজ আজিজুলের হাতে, ক্ষিপ্ত ভুক্তভোগীরা

 পাগলা'র যানজট নিরসনের দায়িত্ব চাঁদাবাজ আজিজুলের হাতে, ক্ষিপ্ত ভুক্তভোগীরা

 

স্টাফ রিপোর্টার (Somoysokal) নারায়ণগঞ্জ ফতুল্লা থানার পাগলা বাজারের যানজট নিরসনের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে ফতুল্লা’র চিহ্নিত অটোরিক্সা’র চাঁদাবাজ আজিজুলের কাছে। এতে ভুক্তভোগীদের উপকারের চাইতে অপকারই হয়েছে বলে মনে করেন ভুক্তভোগীরা। যানজট নিরসন কমিটির সাংগঠনিক সম্পাদক এর দায়িত্বে রয়েছেন চাঁদাবাজ আজিজুল। যার নামে ফতুল্লা থানায় একাধিক মামলা রয়েছে কয়েকবার চাঁদাবাজী মামলায় গ্রেফতারও হয়েছে। যদিও যানজট নিরসন কমিটির সভাপতি পাগলা বাজার সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক আন্তঃজেলা ট্রাকচালক ইউনিয়ন পাগলা শাখার সাধারণ সম্পাদক জজ মিয়া। তবুও চাঁদাবাজ আজিজুলের উপর ভরসা আসছে না ভুক্তভোগীদের।

 

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১২ টার দিকে যানজট নিরসন কমিটির উদ্যোগে একটি মতবিনিময় সভা করে এ দায়িত্ব দেওয়া হয়। মতবিনিময় সভায় উপস্থিত থাকা ফতুল্লা থানা’র ওসি সহ সকলেই তাদের বক্তব্যে বলেন, এমন উদ্যোগে নেওয়া হয় কিন্তু পরবর্তীতে তা ঠিক থাকে না। আমরা চাই পাগলা বাজারের যানজট নিরসন করা হোক কিন্তু মানুষের ভোগান্তি যেনো না হয়।

 

এই মতবিনিময় সভা চলাকালেই নাম প্রকাশে অনিচ্ছুক এক অটোরিক্সা চালক বলেন, এটা নতুন ফন্দি যানজট নিরসন করতে যে ভলেন্টিয়ার রাখা হয়েছে তারা তো চাঁদাবাজী করে। আমাদের কাছ থেকে টাকা না-নিয়ে বাজার সমিতির পক্ষ থেকে এই টাকা নিলে ভালো হয়।

 

পাগলা থেকে জালকুড়ি রাস্তায় প্রায় আখড়াই মতো অটোরিক্সা চলাচল করে। আড়াইশ গাড়ি থেকে ২০ টাকা করে নিলে দৈনিক হয় ৫’হাজার টাকা মাসে হয় এক লাখ ৫০’হাজার টাকা। আর ২’শ গাড়ি থেকেও যদি ২০ টাকা করে নেওয়া হয় তাহলে দৈনিক হয় ৪’হাজার টাকা মাসে হয় ১ লাখ ২০’হাজার টাকা। আর পঞ্চবটী থেকে পোস্তগোলা পযন্ত তো ৫’শ’র বেশি গাড়ি চলে। কিন্তু ভলেন্টিয়ার অতো বেশি দেখি না। অটোরিক্সা ছাড়াও ডিস্ট্রিক্ট ট্রাক ও ইট বালু টানার ট্রাক থেকেও টাকা নেওয়া হয়।

 

একটি সুত্র জানায়, ফতুল্লা থানার পরিবহন চাঁদাবাজ এর তালিকা করলে প্রথমেই উঠে আসে আজিজুল এর নাম। এই চাঁদাবাজের কথা অমান্য করলে তার রিকশা নিয়ে আটকিয়ে রাখছে নতুবা রিক্সার সিট জোর পূর্বক রেখে দেওয়া হচ্ছে।পরবর্তীতে তা ছাড়িয়ে আনতে গেলে গুনতে হয় অতিরিক্ত দেড় থেকে দুই হাজার টাকা।চাঁদাবাজীর অভিযোগে একাধিক বার গ্রেফতার হলেও প্রতিবারই জামিনে বেরিয়ে এসে অতিতের মতো চাঁদাবাজীতে সক্রিয় হয়ে পরে এই শীর্ষস্থানীয় চাঁদাবাজ।

 

Back to top button