রাজনীতি

নারায়ণগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের নতুন নেতৃত্বের আলোচনায় যারা

অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন আগামী ৩১ জুলাই। নেতৃত্বের পালাবদল ঘিরে পদপত্যাশীরা দৌড়ঝাঁপ চালাচ্ছেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের দ্বারস্থ হচ্ছেন পদ নিশ্চিতের জন্য। তবে বসে নেই বিতর্কিত নেতারাও কমিটির শীর্ষ পদে আসতে তারা চালাচ্ছে নানা তদ্ববির।

গত বছরের ১৬ জানুয়ারি বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রয়াত সভাপতি নির্মল রঞ্জন গুহ ও বর্তমান সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নির্দেশক্রমে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর শাখা স্বেচ্ছাসেবক লীগ এবং এর অন্তর্গত সদর থানা, ফতুল্লা থানা, সিদ্ধিরগঞ্জ থানা, বন্দর থানা, রূপগঞ্জ থানা, সোনারগাঁ থানা কমিটি ও মহানগরের অন্তর্গত ২৭টি ওয়ার্ড কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

সূত্র জানায়, ওয়ান এলেভেনের সময় নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগের আহ্বায়ক কমিটি গঠিত হয়। আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ক ৫ জনসহ ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত হয়। এতে আহ্বায়ক করা হয় নিজামউদ্দীনকে এবং যুগ্ম আহ্বায়ক করা হয় ফিরোজ হোসেন, আব্দুল মতিন মন্টু, গোলাম কিবরিয়া খোকন ও শাহাজাদা প্রধান বাবুলকে। জেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক কমিটি গঠনের প্রায় এক যুগের বেশি সময় পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ কমিটি গঠনের ক্ষেত্রে তেমন কোন উদ্যোগ না থাকায় কমিটি বিলুপ্ত করা হয়।

অন্যদিকে ২০১৭ সালের ২০ জুলাই শহর স্বেচ্ছাসেবক লীগের কমিটি বিলুপ্ত করে মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠন করা হয়। এতে সভাপতি করা হয় মো. জুয়েল হোসেনকে যিনি বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমান কমিটির সাধারণ সম্পাদক করা হয় সিটি করপোরেশনের ২৩নং ওয়ার্ডর সাবেক কাউন্সিলর সাইফুদ্দিন আহম্মেদ দুলাল প্রধানকে। এই কমিটি গঠনের পর দলীয় কর্মসূচিতে মাঝে মাঝে সরব হতে দেখালেও তাদের অধীনে বিভিন্ন থানা ও ওয়ার্ড কমিটি গঠনে তেমন একটা উদ্যোগ ছিলো না। পাঁচ বছরেও অনেকবার ঘোষণা দিয়েও থানা ও ওয়ার্ড পর্যায়ের কমিটি গঠন করা হয়নি।

জেলা সেচ্ছাসেবক লীগের শীর্ষ পদের আলোচনায় রয়েছেন সোনারগাঁয়ের ছাত্রনেতা ছগীর আহমেদ, মোস্তাফিজুর রহমান মাসুম ও জামির হোসেন রনি। মহানগর সেচ্ছাসেবক লীগের শীর্ষ পদের আলোচনায় রয়েছেন আগের কমিটির সভাপতি জুয়েল হোসেন ও তাহের উদ্দিন আহমেদ সানি।

Back to top button