জাতীয়

বিশ্ব আযোডিন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা 

বিশ্ব আযোডিন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা 

স্টাফ রিপোর্টার ( Somoysokal) বিশ্ব আযোডিন দিবস উপলক্ষ্যে এক লবণ মেইল মালিক ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার (২১ অক্টোবর) বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানে সার্বিক সহায়তায় ছিলেন নিউট্রিশন ইন্টারন্যাশনাল ও গ্লোবাল এলায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশন সংস্থা। জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হকের সভাপতিত্বে আয়োডিন দিবসের আলোচনা অনুষ্ঠানটি পরিচালিত হয়। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ‘র সিভিল সার্জন ডা. এএফএম মুশিউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: সাকিব-আল-রাব্বি, নারায়ণগঞ্জ লবণ ব্যবসায়ী মালিক গ্রুপ‘র সভাপতি পরিতোষ কান্তি সাহা।

 

উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বিসিক জেলা কার্যালয়ের সহকারী মহা ব্যবস্থাপক মো: জসিম উদ্দিন। স্বাগত বক্তব্যে তিনি আয়োডিনের অভাবজনিত বিভিন্ন রোগের বিস্তার বন্ধে আয়োডিনের ভুমিকার কথা উল্লেখ করেন।

পরবর্তিতে আয়োডিনের গুরুত্ব ও লবণ শিল্পের উপর একটি প্রামান্য চিত্র দেখানো হয়। এরপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন মাধ্যমে বিসিক নারায়ণগঞ্জের সম্প্রসারন কর্মকর্তা নিতাই চন্দ্র গাইন ও নিউট্রিশন ইন্টারন্যাশনালের জোনাল কো অর্ডিনেটর মো. শরীফ খান আয়োডিনের গুরুত্ব ও আয়োডিনের অভাব জনিত রোগ ব্যাধির বিভিন্ন চিত্র তুলে ধরেন।

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক বলেন , আয়োডিন দিবস উৎযাপনের মূল কারণ হচ্ছে সাধারণ জনগনের মাঝে আয়োডিনের অভাবজনিত বিভিন্ন রোগের বিস্তার বন্ধে সচেতনতা বৃদ্ধি করা। পরিমিত পরিমানে আয়োডিন পাওয়া জনগনের অধিকার। এই অধিকার নিশ্চিত করতে প্রয়োজনে কঠোর ব্যবস্থাও গ্রহণ করতে প্রস্তুত আমরা।

 

Leave a Reply

Back to top button